Like Us Like Us Facebook Subscribe Subscribe us YouTube Whatsapp Share us Whatsapp Query Send your queries

সৈকতে হাঁটতে বেরিয়ে কোটিপতি এক মহিলা

সৈকতে হাঁটতে বেরিয়ে কোটিপতি এক মহিলা

সৈকতে হাঁটতে বেরিয়ে কোটিপতি এক মহিলা

 

সমুদ্রের ধারে হাঁটতে বেরিয়ে ১৫ পাউন্ড তিমি মাছের বমি পেয়ে রাতারাতি কোটিপতি এক মহিলা৷

সমুদ্রের সামনেই বাড়ি হওয়ায় থাইল্যান্ডের সৈকতে হাঁটতে বেরিয়েছিলেন সিরিপর্ন নিয়ামরিন নামে ৪৯ বছর বয়সি এক মহিলা৷ হাঁটতে হাঁটতে তাঁর চোখে পড়ে জলের তোড়ে ভেসে আসা অদ্ভূত এক জিনিস। সেটি থেকে আঁশটে গন্ধ বেরচ্ছিল। তিনি সেটা কুড়িয়ে বাড়ি নিয়ে আসেন। তিনি বুঝতেও পারেননি নিজের অজান্তেই পেয়ে গিয়েছেন বহু মূল্যবান এক জিনিস৷ পরে প্রতিবেশী এবং অন্যান্যদের সেটি দেখানোর পরই জানতে পারেন, অন্য কিছু নয়, এটি এক অমূল্য জিনিস, তিমির বমি৷ এর ভালো নাম অ্যামবারগ্রিস (Ambergris)। এর মূল্য আনুমানিক এক লক্ষ ৮৫ হাজার পাউন্ড। মানে ২,৫০,০০০ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় দু’ কোটি টাকা।

জানা গিয়েছে, সিরিপর্ন নিয়ামরিন থাইল্যান্ডের নাখন সি থাম্মারাট প্রদেশের বাসিন্দা। গত ২৩ ফেব্রুয়ারি বাড়ির সামনে বিচে হাঁটার সময়ই ওই জিনিসটি দেখতে পান তিনি। সেটি পরিষ্কার করার পর দেখা যায় জিনিসটির ওজন ১৫ পাউন্ড এবং অ্যামবারগ্রিসটি ১২ ইঞ্চি পুরু এবং ২৪ ইঞ্চি লম্বা।

‘তিমির বমি’ বা এই অ্যামবারগ্রিসকে ভাসমান সোনা বা সমুদ্রের গুপ্তধন বলা হয়। প্রথমে এর থেকে মাছের মতো আঁশটে গন্ধ বেরোলেও, পরে এটি থেকেই সুন্দর গন্ধ বেরয়৷। এর ফলে এটি থেকেই সুগন্ধি তৈরি হয়। আন্তর্জাতিক বাজারে এই অ্যামবারগ্রিসের দামও অনেক বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *